ঢাকা, বুধবার, ১ মে, ২০২৪
কোমরের ব্যাথা উপশমে আদা

কোমরের ব্যাথা উপশমে আদার ব্যবহার

Desk | আপডেট : ১৫ আগস্ট, ২০২০ ২০:৪২
কোমরের ব্যাথা উপশমে আদার ব্যবহার

সাধারণত আদা রান্নার মসলা হিসেবে ব্যবহৃত হয়। কিন্তু রান্নার মশলার পাশাপাশি আদার আছে বিভিন্ন ঔষুধি গুণাগুণ। শুনতে অবাক লাগলেও আদার মাধ্যমে আমরা কোমরে ব্যথা নিরাময় করতে পারি। আদা আমাদের নানা ধরনের উপকার করে থাকে। আদার যে বিভিন্ন গুণাগুণ রয়েছে তা আমাদের অনেকের জানা । আর এসব গুণের মধ্যে অন্যতম হলো কোমরের ব্যাথা উপশমে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কোমরে ব্যথা আমাদের সকলের কোন না কোন সময় হয়ে থাকে। এই ব্যথা যুবক থেকে বৃদ্ধ সব বয়সেই হতে পারে। গবেষণায় বলা হয় বিশ্বের প্রায় ৭০-৮০ ভাগ প্রাপ্তবয়ষ্ক লোক জীবনে এই ব্যথায় আক্রান্ত হয়।

আসুন তাহলে দেখে নেয়া যাক কোমরের ব্যাথা নিরাময়ে আদা কিভাবে কাজ করে থাকেঃ

প্রয়োজনীয় উপকরনঃ

১।  গরম পানি পরিমাণমত

২। আদা মধ্যম আকারের ১টি

৩। পরিষ্কার পাতলা কাপড়

প্রস্তুত প্রণালীঃ

প্রথমে মধ্যম আকারের একটি আদা পরিষ্কার করে নিতে হবে। এবার এটিকে কুচি করে কেটে টুকরোগুলো পরিষ্কার কাপড়ের ভিতরে দিতে হবে। এরপর একটি সুতা দিয়ে এটিকে ভালোভাবে বেঁধে একটা পুটলি করে রেখে দিতে হবে।

এবার চুলায় পানি গরম করতে হবে। পানি গরম হয়ে আসলে আদার পুটলিটা চেপে রস পানির ভিতরে দিতে হবে। রস ভালো করে চিপে ফেলার পর আদার পুটলিটা পানির মধ্যে দিয়ে দিতে হবে।

এরপর একটি পরিষ্কার কাপড় ওই গরম আদাপানির ভিতর দিতে হবে। এরপর এই কাপড়টি পানি থেকে তুলে চিপে ফেলুন। কাপড়টি যেন খুব বেশি মোটা না হয়।

এরপর কাপড়টি ব্যাথা জায়গায় সারারাত রেখে দিতে হবে। সারা রাত সম্ভব না হলে কয়েক ঘন্টা এটি ব্যাথার জায়গায় এটিকে রেখে দিতে হবে।

তাহলে এখন থেকে কোমরে ব্যাথা হলে মেডিসিনের পাশাপাশি এই পদ্ধতিটি অবলম্বন করে দেখতে পারেন। এই পদ্ধতিটি অবলম্বন করলে আপনি  কোমরে ব্যথায় অবশ্যই উপকার পাবেন।

উপরে